হাইকু
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাইকু ( একবচনে "হাইকি") একধরনের সংক্ষিপ্ত জাপানি কবিতা । তিনটি পংক্তিতে যথাক্রমে ৭, ৫ এবং ৭ জাপানি শ্বাসাঘাত মোরাস মিলে মোট ১৭ মোরাসের সংক্ষিপ্ত পরিসরে একটি মুহূর্তে ঘটিত মনের ভাব প্রকাশ করা হয় । জাপানি হাইকু একটি লাইনে লিখিত হয় । সেই বাক্যটিতে ১৭টি মোরাস থাকে। সাধারণত একটি ছবি বর্ণনা করার জন্য হাইকু লিখিত হয় । মোরাস ও মাত্রা একই ব্যাপার নয় । ইউরোপিয়গণ ১৭ মোরাসকে ১৭ দল মনে করে হাইকু লেখার সূত্রপাত করে । তাদের দেখাদেখি বাংলা ভাষায় ১৭ মাত্রার হাইকু লেখার প্রচলন হয় । মোরাস, দল ও মাত্রা এক-একটি ভাষার নিজস্ব শ্বাস অনুসারী । সেই অনুজায়ী ১২ মোরাসে ১৭ সিলেবল হয় । ইউরোপে ইমেজিস্ট আন্দোলনের পর ১৭ সিলেবলের পরিবর্তে আরো বেশী সিলেবলের হাইকু লেখা শুরু হয়েছে । জ্যাক কেরুয়াক প্রমুখ মার্কিন কবিগণ স্বীকার করেছেন যে মার্কিন উচ্চারণ জাপানি উচ্চারণ হইতে সম্পূর্ণ পৃথক । তাঁরা ১৭ দল ও তিন বাক্য্ বন্ধন অস্বীকার করে হাইকু লিখেছেন ।
- কোবায়িশি ইশার হাইকু: জোনাকি উড়ে যায়/এত দ্রুত এত নিঃশব্দে/আলোটুকু ফেলে যায়
- মাৎসুও বাশোর হাইকু: প্রজাপতি আতর মাখছে/নিজের ডানায়/অর্কিডের সুবাস
- য়োসা বুসন-এর হাইকু: কুঠারের এক ঘা/পাইনগাছের গন্ধ/শীতের বনানীতে
হাইকুর ইতিহাস
- ব্যাশোপূর্ব কাল (১৫-১৬ শতক)
- ব্যাশো মাৎসুউ (১৬৪৪-১৬৯৪)
- বুসন ইয়োসা (১৭১৬-১৭৮৩)
- শিকি মাসাওকা (১৮৬৭-১৯০২)
- কিওশি তাকাহামা (১৮৭৪-১৯৫৯)
- ইপাকিরো নাকাৎসুকা (১৮৮৭-১৯৪৬)
- সেকিতেয়ি হারা (১৮৮৯-১৯৫১)
- হিসাজো সুগিতা (১৮৯০-১৯৪৬)
- সুজু তাকানো (১৮৯৩-১৯৭৬)
- কাকিয়ো তোমিজাওয়া (১৯০২-১৯৬২)
- কোয়ি নাগাতা (১৯০০-১৯৯৭)
No comments:
Post a Comment